সুস্বাস্থ্য

৬ মাস বাচ্চার খাবার তালিকা কি হওয়া উচিত? জানুন

নবজাতক শিশু অর্থাৎ ৬ মাস বাচ্চার খাবার তালিকা হিসেবে কিধরণের খাদ্য থাকা উচিত, তা জানতে হবে আপনাকেই। আপনার শিশুটি জন্মের পর ছয় মাস কাটিয়েছে মায়ের বুকের দুধ খেয়ে । কিন্তু এখন সে বড় হচ্ছে। তার হাত-পা ছোড়া, এটা-সেটা মুখে তুলে নেয়া,  ঘাড় উচু করা, বসতে চেষ্টা করা লক্ষ্য করছেন ।

যদি এমনটি দেখে থাকেন, তাহলে বুঝে নেবেন আপনার শিশুটি বয়সের সাথে খুব সুন্দর খাপ খাইয়ে বড় হচ্ছে। তার দেহের বৃদ্ধি ও মস্তিষ্কের বিকাশ ঘটতে শুরু করেছে। মনে রাখবেন এই সময়টি হচ্ছে শিশুর জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। এসময়ে পুষ্টির ঘাটতি শিশুর দৈহিক বৃদ্ধি ও মানসিক বিকাশে বাধার সৃষ্টি করবে।

৬ মাস বাচ্চার খাবার তালিকা

এসময়টি শিশুর জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময়। এখানে এসে আপনি সামান্য ভুল করলে শিশুর জীবনে বড় ক্ষতি হয়ে যেতে পারে। আপনার শিশুর পরিপূর্ণ শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ নিশ্চিত করতে হলে বুকের দুধের পাশাপাশি অবশ্যই সম্পূরক খাবার খাওয়াতে হবে। ছয় মাস বয়সে শিশুর দ্রুত বৃদ্ধি হতে শুরু করে।

তাই এসময়ে শরীরে প্রচুর পরিমাণ আয়রনের প্রয়োজন হয়। তাই আপনার শিশুকে আয়রন সমৃদ্ধ খাবার বেশি খাওয়াতে হবে। পর্যাপ্ত আয়রন পাওয়া যায় যেসব খাবারে সেগুলো হলো- খাদ্যশস্য, ভালোভাবে রান্না করা মাংস, মুরগি, মটরশুটি এবং মসুর ডাল।

এছাড়াও আরও খাওয়াতে পারেন- দুধের সাথে মেশানো বার্লি বা শস্যদানা, মিষ্টি আলু, স্কোয়াশ, পাকা কলা, অ্যাভোকাড । এসব খাবার শিশুদের খাবার উপযোগী করে (নরম করে)  তৈরি করে খাওয়াতে হবে।

৬ মাস বাচ্চার খাবার তালিকা,

তবে বিশেষভাবে মনে রাখতে হবে, এসব সম্পুরক খাবারের পাশাপাশি অবশ্যই বুকের দুধ খাওয়ানো (প্রতিদিন ৫-৬ বার) চালিয়ে যেতে হবে। আপনি শিশুকে যতো বেশি বুকের দুধ খাওয়াবেন, এতে আপনার শিশু ততো বেশি উপকৃত হবে। শিশুকে যদি বুকের দুধ খাওয়ান, তাহলে আপনার শিশুর জন্য আর কোনো দুধের প্রয়োজন নেই ।

যখন আপনার শিশুর বয়স প্রায় ৬ মাস, তখন থেকে একটি ঢাকনা ছাড়া ছোট কাপে অল্প পরিমাণ বুকের দুধ, বা দুধের সাথে মেলানো তরল শস্যদানা বা খাবার পানি দেওয়ার চেষ্টা করুন। কাপে করে শিশুর খাদ্যাভ্যাস করলে শিশুর দাঁত, মুখ এবং কথার বিকাশে সহায়তা করে।

৬ মাস বয়সী শিশুর খাবার তালিকা কি হওয়া উচিত?

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মুসলিম উদ্দীন এর পরামর্শ মতে ৬ মাস বয়সী শিশুর খাবার কেমন হবে তা অর্থাৎ ৬ মাস বয়স থেকে শিশুদের নিন্মোক্ত খাবারের অভ্যাস করা যেতে পারে- ৬ মাসের বাচ্চার খাবারের চার্ট :

  • বুকের দুধ ।
  • খিচুড়ি- চাল, ডাল, মুরগী/মাছ/ডিম, সবজি, সয়াবিন ও লবন দিয়ে।
  • পায়েস- চাল, দুধ, চিনি ও লবন দিয়ে।
  • গরুর দুধ দিয়ে সেমাই বা সুজি ।
  • ডিমের পুডিং।
  • নরম ভাতের সাথে মাছ, মাংস বা ডাল।
  • ফল- আম, কলা, কমলা, আপেল, পেঁপে।
  • গাজরের হালুয়া।
  • ঘরে তৈরি যেকোনো ফলের জুস।

তিনি সাবুদানা,বার্লি চাউলের গুড়া ইত্যাদি খাবার খাওয়াতে নিরুৎসাহিত করেছেন ।

পরিচ্ছন্নতাঃ ৬ মাস বয়সী শিশুর খাবার তালিকা মেনে চলার পাশাপাশি শিশুদের পারিপাশ্বিক অবস্থার দিকে বিশেষ খেয়ালও রাখতে হবে। বাচ্চারা অনেক সময় হাতের কাছে যা পায় তাইই মুখে দেবার চেষ্টা করে। কখনো গায়ের জামা, তোয়ালে, হাত ও পায়ের আঙুল মুখে পুরে দেয় । তাই পোশাক ও শরীর পরিচ্ছন্ন রাখার কোনো বিকল্প নেই।

ঈদুল ফিতর ও ঈদুল আজহার নামাজের নিয়ম ও দোয়া জেনে নিন

পরিশেষে, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত। তাদের সুস্থ ও সুন্দরভাবে বেড়ে ওঠা নিশ্চিত করতে সবসময় সচেতন থাকাতে হবে। আপনার সন্তান সবসময় অসুস্থ বা অসম্পূর্ণ ভাবে বেড়ে উঠলে তার অনাগত জীবন হুমকির মুখে পড়তে পারে। তাই শিশুর যত্ন নিন, সুন্দর জীবন গড়ে তুলতে তাকে সাহায্য করুন। ৬ মাসের বাচ্চার খাবারের চার্ট সংক্রান্ত লেখাটি আপনার উপকারে আসলে আমাদের শ্রম স্বার্থক হবে।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button