খেলাধুলা

কাবাডি কোর্টের মাপ । কাবাডি খেলার নিয়ম কানুন

কাবাডি কোর্টের মাপ । কাবাডি খেলার নিয়ম কানুন : দক্ষিন এশিয়ার একটি জনপ্রিয় প্রাচীনতম খেলার নাম হল কাবাডি। বাংলাদেশে এ খেলাটি হা-ডু-ডু নামেও পরিচিত।এদেশের গ্রাম-গঞ্জে, পাড়া-মহল্লায় এ খেলার জমজমাট আসর জমে। আজকের পোস্টে আমরা কাবাডি কোর্টের মাপ ও কাবাডি খেলার নিয়ম কানুন সম্পর্কে জানবো :

কাবাডি খেলার নিয়ম
কাবাডি খেলার ছবি

কাবাডি খেলার সংক্ষিপ্ত ইতিহাস :

অনেকেই মনে করেন বাংলাদেশের ফরিদপুর কিংবা ময়মনসিংহে এ খেলার উৎপত্তি হয়েছে। বাংলাদেশ কিংবা ভারতের প্রাচীন জনগোষ্ঠী অধ্যুষিত সমতল ভূমিতে, পরবর্তীতে ক্রমবিবর্তনের ফলে নাম হয়েছে কাবাডি। ভারতীয় অলিম্পিক এ্যাসোসিয়েন ১৯৩৮ সালে কলকাতায় টালী পার্কে জাতীয় কাবাডি প্রতিযোগিতার আয়োজন করে বিশ্বব্যাপী এর বিস্তৃতি ঘটায়।

কাবাডি বাংলাদেশেরই প্রাচীনতম খেলা বিধায় অনেক আগে থেকেই এদেশে এ খেলার পরিচালনা হত। বাংলাদেশে কাবাডি খেলার জাতীয় সংগঠন রয়েছে। বাংলাদেশ কাবাডি ফেডারেশন এর উদ্যোগে বাংলাদেশ জাতীয় কাবাডি প্রতিযোগিতা, প্রিমিয়াম বিভাগ কাবাডি লীগ, যুব কাবাডি, বৈশাখী কাবাডি এবং স্বাধীনতা দিবস কাবাডি প্রতিযেগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। বাংলাদেশ কাবাডি ফেডারেশন এই খেলাকে আন্তর্জাতিক অঙ্গনে নেওয়ার জন্য ভারতের সাথে একত্র হয়ে কাজ করে যাচ্ছে। এরই এশিয়ার মধ্যে বিভিন্ন দেশে এই খেলার প্ৰচলন ঘটেছে।

কাবাডি কোর্টের মাপ । কাবাডি খেলার নিয়ম কানুন

কাবাডি কোর্টের মাপ

কাবাডি খেলার মাঠ সমতল ও আয়তাকার হতে হবে। পুরুষ, মহিলা, জুনিয়র গ্রুপ এবং মিনি বালক ও বালিকাদের জন্য মাঠের মাপ আলাদা হয়ে থাকে। কাবাডি কোর্টের মাপ সহজে বোঝার সুবিধার্থে ছবির মাধ্যমে প্রকাশ করা হলো ।

কাবাডি কোর্টের মাপ
কাবাডি কোর্টের মাপ

খেলোয়াড়

কাবাডি খেলায় প্রতি দলে ১২জন খেলোয়াড় থাকে, মাঠে খেলে ৭ জন বাকিরা বদলি খেলোয়াড় হিসেবে মাঠে থাকেন। সময়

পুরুষদের ৫ মিনিট বিরতিসহ ৪৫ মিনিট, মহিলা ও জুনিয়র গ্রুপ, ৫ মিনিট বিরতিসহ ৩৫ মিনিট; মিনি বালক ও বালিকা, মহিলা ও জুনিয়র গ্রুপের সময়সীমার ন্যায় খেলতে হবে।

কাবাডি খেলার নিয়ম কানুন

পয়েন্ট হওয়ার নিয়ম

রেইডার রেইড দিয়ে বা দম নিয়ে বিপক্ষ দলের যতজনকে স্পর্শ করে নিজের কোর্টে ফিরে আসবে তার প্রতিজনের জন্য ১ পয়েন্ট করে পাবে বা রেইডার বিপক্ষ কোর্টে ধরা পড়লে বিপক্ষ দল ১ পয়েন্ট পাবে।

জয়-পরাজয় নির্ধারণ

নির্ধারিত সময়ের মধ্যে যে দল বেশি পয়েন্ট অর্জন করবে সে দলকে রেফারি বিজয়ী বলে ঘোষণা করবেন। উভয় দলের পয়েন্ট সমান হলে অতিরিক্ত ১০ মিনিট খেলাতে হবে। অতিরিক্ত সময়ে কোন বিরতি থাকবে না। তবে ৫ মিনিট পর উভয় দল কোর্ট বদল করবে। যদি এর পরও টাই থাকে তবে যে দল ‘লিডিং পয়েন্ট’ সংগ্রহ করেছিল তারাই জয়ী হবে। খেলায় যে দল প্রথম পয়েন্ট সংগ্রহ করে তাকে ‘লিডিং পয়েন্ট’ বলে।

অফিসিয়াল: সাধারণত ৬ জন অফিসিয়াল দিয়ে কাবাডি খেলা পরিচালিত হয়-একজন রেফারি, দুইজন আম্পায়ার, একজন স্কোরার ও দুইজন সহকারী স্কোরার।

মহানবীর সিরিয়া সফর ও পাদ্রী বাহীরার কাহিনী

কাবাডি খেলার নিয়মাবলি

১। রেফারি দুই অধিনায়কের সামনে টস করবেন। টসে জয়ী অধিনায়ক ‘দম’ বা কোর্ট পছন্দ করে নিতে পারে ।

২। কোন খেলোয়াড়ের দেহ বা দেহের কোন অংশ কোর্টের বাইরের ভূমি স্পর্শ করলে সে আউট বলে বিবেচিত হবে। তবে স্ট্রাগল বা ধস্তাধস্তির সময় কোর্টের বাইরের ভূমি স্পর্শ করলেও আউট হবে না ।

৩। খেলা চলাকালীন কোন খেলোয়াড় মাঠের বাইরে গেলে তাকে আউট বলে গণ্য করা হবে।

8। খেলার মাঠে স্ট্রাগল শুরু হলে লবি মাঠের অন্তর্ভুক্ত হবে। স্ট্রাগলের পরে খেলোয়াড়গণ মাঠে প্রবেশের সময় লবি ব্যবহার করতে পারবে।

৫ ৷ রেইডার ক্যান্ট দেবার সময় কাবাডি শব্দটি জোরে উচ্চারণ করতে হবে। নতুবা রেফারি বা আম্পায়ার রেইডারকে নিজ কোর্টে ফেরত পাঠিয়ে সতর্ক করে দিবেন এবং অন্য দলকে ক্যান্ট দিবার সুযোগ দিবেন।

৬। রেইডার বিপক্ষ কোর্ট স্পর্শ করার আগে ক্যান্ট আরম্ভ করবে।

জিহ্বার রং দেখে রোগ নির্ণয় করুন

৭। একজন রেইডার তার নিজের কোর্টে পৌছাবার পর অথবা বিপক্ষ কোর্টে আউট হবার পর, বিপক্ষ দলকে ৫ সেকেন্ডের মধ্যে রেইড দিতে হবে। এভাবে খেলা শেষ না হওয়া পর্যন্ত চলতে থাকবে।

৮৷ বিপক্ষ কোর্টে একই সময় একজনের বেশি রেইড দিতে পারবে না।

৯। পক্ষ বা বিপক্ষ দলের কোন খেলোয়াড়ই একজন অন্যজনকে ইচ্ছাকৃতভাবে কোর্টের বাইরে ধাক্কা দিয়ে ফেলতে পারবে না ।

১০। খেলোয়াড়গণ যে ক্রমানুসারে আউট হবে, সে ক্রমানুসারে বিপক্ষ দলের খেলোয়াড় আউট হওয়ার পরিবর্তে জীবিত হবে।

১১। যখন একটি দল বিপক্ষ দলের সকল খেলোয়াড়কে আউট করতে পারবে তখন তারা একটি লোনা পয়েন্ট পাবে। লোনার জন্য চলতি পয়েন্টের সাথে অতিরিক্ত দুই পয়েন্ট যোগ হবে।

কাবাডি কোর্টের মাপ । কাবাডি খেলার নিয়ম কানুন – পোস্টটি আপনাদের উপকারে আসলেই আমাদের শ্রম স্বার্থক হবে। শারীরিক ও মানসিক সুস্থতার জন্য খেলাধুলা একটি অন্যতম মাধ্যম। কাবাডি সংক্রান্ত তথ্য উইকিপিডিয়া থেকেও পড়তে পারেন। পোস্টটি সম্পর্কে আপনাদের মূল্যবান মতামত কমেন্টবক্সে জানবেন। ধন্যবাদ।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *