সুস্বাস্থ্য

সজনে পাতার উপকারিতা

সজনে পাতার উপকারিতা : সজনে পাতা প্রকৃতির একটি অপূর্ব সৃষ্টি । সজনে গাছ বাংলাদেশের প্রায় সর্বত্রই পাওয়া যায় । সজনে পাতার পুষ্টিগুণ ও উপকারীতার বর্ণনা শুনলে আপনি অবাক না হয়ে পারবেন না । আজকে আমরা সজনে পাতার ১৪টি বিশেষ উপকারিতা তথা সজনে পাতার পুষ্টিগুণ এর কথা জানবো।

সজনে পাতার উপকারিতা

সজনে পাতার উপকারিতা

আসুন আমরা জেনে নিই সজনে পাতার কী কী গুণাগুণ রয়েছে : প্রথমতঃ সজনে পাতায় আছেঃ ভিটামিন এ, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস । এতে সামান্য পরিমাণ চর্বি রয়েছে তবে তাতে কোলেস্টেরল নেই ।

সজনে পাতার বিভিন্ন উপাদান আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রতিকারে ভূমিকা রাখতে পারে। সজনে পাতার উপকারিতা অনেক । বৈজ্ঞানিকভাবে প্রমাণিত সজনে পাতার ১৪টি গুণ :

১।  ত্বক ও চুলের সুরক্ষা ও পুষ্টিঃ সজনে বীজের তেল ব্যবহার করলে ত্বক সুন্দর হয়, ত্বকের ক্ষত দ্রুত নিরাময়ে সাহায্য করে এবং চুলের গোড়ায় পর্যাপ্ত পুষ্টি যোগায়।  

২। লিভার সুরক্ষা করেঃ সজনেপাতা নন এ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজেজ থেকে লিভারকে সুরক্ষা করে ।

৩। ক্যান্সার প্রতিরোধ করঃ সজনে পাতায় ক্যান্সার প্রতিরোধক উপাদান রয়েছে । সজনে পাতায় আছে নিয়াজিমিসিন(Niazimicin) নামক এক ধরনের যৌগ যা ক্যান্সারের কোষ বৃদ্ধি দমন করে । কোনো কোনো বিজ্ঞানীর মত, সজনে পাতা, সজনে গাছের বাকল এবং অন্যন্য অংশে এমন সব উপাদান রয়েছে যা ক্যান্সারের কোষ ধ্বংস করে ।

৪। পাকস্থলীর সমস্যা দূর করঃ সজনে পাতার রস পাকস্থলীর নানান ব্যাধি নিরাময় করে ।

ক) কোষ্ঠকাঠিন্য দূর করে ।

খ) সজনে পাতার রস পাকস্থলীর ৮৫% পর্যন্ত এসিডিটি কমিয়ে ফেলে যার ফলে পেপটিক আলসার থেকে পাকস্থলী সুরক্ষিত থাকে ।

গ। সজনে পাতায় আছে এন্টিবায়োটিক ও ইন্টিব্যাকটেরিয়াল উপাদান যা পাকস্থলীর ঘা বা ক্ষত বাড়তে বাধা দেয় ।

ঘ) সজনে পাতার রস পাকস্থলীর হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে ।

৫। সজনে পাতার রস খাদ্যবাহিত ব্যাকটেরিয়ার সংক্রমন থেকে রক্ষা করে । সজনে পাতার রসে আছে স্ট্যাফিলোককাস অরিয়াস(S. aureus) এবং এসচেরিচিয়া কোলি(E.coli) যা খাদ্যবাহিত ব্যাকটেরিয়ার সংক্রমন থেকে দেহকে রক্ষা করে।

৬। বাত (রিউমাটয়েড আর্থাইটিস) প্রতিরোধ করেঃ সজনে পাতার রসে এন্টি ইনফ্লেমেটরি (প্রদাহ রোধকারী) উপাদান রয়েছে যা বাত (রিউমাটয়েড আর্থাইটিস) প্রতিরোধ করে ।

৭। মানসিক ও স্নায়বিক অস্বস্তি দূর করেঃ সজনে পাতার রসে এন্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে যা স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে এমন সমস্যাগুলোকে(যেমন-মাল্টিপল স্কলেরোসিস, আলঝেইমার, নিউরোপ্যাথিক ব্যথা ও বিষন্নতা) প্রতিরোধ করতে পারে ।

৮। ডায়াবেটিস চিকিৎসাঃ সজনে পাতার রস ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী । এতে এমন উপাদান রয়েছে যা ব্লাড সুগার ও ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে ।

৯। এ্যাজমা চিকিৎসাঃ সজনে পাতার রসে আছে মলিকুলাস নামক উপাদান যা এ্যাজমা, ব্রঙ্কিয়াল কনস্ট্রেকশন নিয়ন্ত্রণ এমনকি প্রতিরোধ করতে পারে ।

১০। কিডনিতে পাথর পড়তে বাধা দেয়ঃ ল্যাবরেটরি পরীক্ষায় দেখা গেছে সজনে পাতার রস কিডনিতে পাথর পড়তে বাধা দেয় ।

১১। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করঃ সজনে পাতার রস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে ।

১২। চোখের যত্ন নেয়ঃ সজনে পাতার রসে আছে এন্টিঅক্সিডেন্ট বেটা ক্যারোটিন যা চোখের স্বাস্থ্য সুরক্ষা করে এবং চোখের বিভিন্ন সমস্যা সমাধান করে ।

১৩। রক্তস্বল্পতা দূর করেঃ সজনে পাতার রস রক্তস্বল্পতা দূর করে ।

১৪। কার্ডিওভাসকুলার সিস্টেম সুরক্ষা করেঃ সজনে পাতার রস হার্ট ও রক্ত প্রবাহ সচল রেখে কার্ডিওভাসকুলার সিস্টেম সুরক্ষা করে ।

ফিচার পোষ্টঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ সমূহ জেনে নিন

এছাড়াও আয়ুর্বেদিক চিকিৎসাবিদ্যা অনুসারে সজনে পাতায় রয়েছে নানা রকমের উপকারি উপাদান, যা বিভিন্ন রোগ প্রতিরোধ এবং রোগ-বালাই থেকে মুক্তি পেতে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *