Other

সুষম খাদ্য কাকে বলে

সুষম খাদ্য কাকে বলে

সুষম খাদ্য কাকে বলে : মানবদেহ থেকে প্রতিদিন কিছু না কিছু শক্তি ক্ষয় হয় । এই ক্ষয়প্রাপ্ত শক্তির ঘাটতি পূরণ করার জন্য আবার প্রতিদিনই শরীরে বিভিন্ন ধরনের পুষ্টির প্রয়োজন হয় । বিভিন্ন ধরনের খাবারে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ থাকে এবং শরীরের বিভিন্ন ক্রিয়ার জন্য বিভিন্ন ধরনের পুষ্টিগুণই প্রয়োজন হয়। যেমন- শর্করা, আমিষ, ভিটামিন, খনিজ লবন, চর্বি ইত্যাদি ।

সুষম খাদ্য কাকে বলে
সুষম খাদ্য পিরামিড

মনে রাখতে হবে, কেবল এক প্রকার পুষ্টি বেশি গ্রহণ করলেই শরীরের যাবতীয় পুষ্টির চাহিদা মিটে যায় না । এজন্য দরকার পরিমাণমতো সব ধরনের পুষ্টি । বিভিন্ন ধরনের পুষ্টি পরিমাণমতো গ্রহণ করাকেই বলা হয় সুষম খাদ্য । সুস্থ থাকার প্রধান নিয়ামক হচ্ছে সুষম খাবার।

সুতরাং আমরা বলতে পারি, ‘খাবারে শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন , খনিজ লবণ ও পানি পরিমাণ মতো থাকলে সেই খাবারকে সুষম খাবার বলা হয়।’ তবে লক্ষ্য রাখতে হবে যে, খাবার শুধু সুষম হলেই চলবে না, খেতেও হবে সময়মতো। বিভিন্ন মানুষের সুষম খাদ্যের পরিমাণ বয়স ও অবস্থা ভেদে বিভিন্ন রকম হয়ে থাকে । 

মহান আল্লাহর গুণবাচক ৯৯টি নাম অর্থসহ জানুন এখানে

গুরুত্বপূর্ণ স্বাস্থ্য টিপস্ পেতে এখানে দেখুন স্বাস্থ্য টিপস্

সুষম খাদ্য কাকে বলে সক্রান্ত বিবরণ সুষম খাদ্য পিরামিড এর মাধ্যমে দেখানো হলো। পোস্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত দিতে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *