খেলাধুলা

তানজিম হাসান সাকিব জীবন কাহিনী (Tanzim Hasan Sakib Biography)

তানজিম হাসান সাকিব জীবন কাহিনী (Tanzim Hasan Sakib Biography): বাংলাদেশের উদীয়মান তরুণ এক ক্রিকেটার তানজিম হাসান সাকিব। তানজিম হাসান সাকিবের জন্ম : ২০০২ সালের ২০শে অক্টোবর সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের অন্তর্গত তিলকচাঁনপুর গ্রামে তানজিম হাসান সাকিব জন্মগ্রহণ করেন ।

তাঁর পিতার নাম জনাব গাউছ আলী ও মাতার নাম সেলিনা বেগম। তিন বোন ও এক ভাইয়ের মধ্যে তানজিম হাসান সাকিব তৃতীয়।

তানজিম হাসান সাকিব জীবন কাহিনী (Tanzim Hasan Sakib Biography)

তানজিম হাসান সাকিব
তানজিম হাসান সাকিব

তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় বালাগঞ্জের আদিত্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এখান থেকেই তিনি প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন ।

তিনি পিইসি পরীক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত হন । এরপর তিনি বালাগঞ্জ সরকারি ডিএন মডেল উচ্চবিদ্যালয়ে ভর্তি হন । তানজিম হাসান সাকিব অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় অনূর্ধ্ব-১৩ জাতীয় দল গঠনের লক্ষ্যে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে বাছাইয়ে উত্তীর্ণ হন। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে তিন মাসের বোলিং কোর্স সম্পন্ন করে বিকেএসপি (বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) তে ভর্তি হন ।

বিকেএসপিতে অনুশীলনে থাকা অবস্থায় তিনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ক্রিকেট দলের হয়ে ২০১৬ সালে ভারত এবং অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের হয়ে ২০১৯ সালে ইংল্যান্ড ও শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজ খেলতে যান । ২০২৩ সালের এশিয়া কাপের জন্য বাংলাদেশের দলে বদলি খেলোয়ার হিসেবে নাম দেওয়া হয় এবং ১৫ই সেপ্টেম্বর ২০২৩ সালে তাঁর প্রথম ওডিআই অভিষেক হয়।

জাতীয় দলে তানজিম হাসান সাকিবের অভিষেক

ক্রিকেট খেলায় তিনি প্রধানত একজন বোলার। তার বোলিংয়ের ধরন হচ্ছে- ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার ।

তানজিম হাসান সাকিব
তানজিম হাসান সাকিব

২০২২ সালে তিনি তাঁর ফেসবুক পেইজে নারীদের চাকুরী ও আধুনিকতার নামে উচ্ছৃঙ্খলার বিরুদ্ধে  কিছু পোস্ট শেয়ার করেন যা বিতর্কের জন্ম দেয়। তাঁর এই পোস্টকে কিছু তথাকথিত প্রগতিশীল ও তাদের সমমনা ব্যক্তি নারী জাতির অবমাননা বলে মন্তব্য করেন । ফলে দেশজুড়ে একটি মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়।

সোস্যাল মিডিয়ায় তানজিম হাসান সাকিবের পোস্ট

এর প্রেক্ষিতে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) কর্তৃপক্ষ তাঁকে জিজ্ঞাসাবাদ করেন । উত্তরে তিনি বলেন, “আমার মাও একজন নারী। আমি কোনোদিনও নারীবিদ্বেষী হতে পারি না।” তিনি আরও জানান, “কাউকে আঘাত করার উদ্দেশ্যে এরকম পোস্ট করা হয়নি। এসব পোস্ট তিনি নিজের থেকে দিয়েছেন। এসব পোস্টের কারণে যদি কারও মনে আঘাত লেগে থাকে সেটার জন্য তিনি দুঃখিত।”

পড়তে পারেন: ক্রিকেট মাঠের মাপ, পিচের সঠিক দৈর্ঘ্য ও প্রস্থ জানুন

অভিষেক ম্যাচেই তাঁর দুর্দান্ত পারফরমেন্স সবাইকে মুগ্ধ করেছে। অনিল কুম্বলেসহ বিশ্বের খ্যাতিমান ব্যক্তিত্ব তাঁর বোলিং নৈপুণ্যের ভূয়সী প্রসংশা করেছেন । দেশের সুনাম বৃদ্ধিতে ভবিষ্যতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন এই প্রত্যাশা কামনা করি।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *