সুস্বাস্থ্য

শীতকালে ত্বকের যত্ন

শীতকালে ত্বকের যত্ন: শীতকালে ত্বক সুস্থ রাখাটা একটা গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। শীতকালে সাধারণত ত্বক আদ্রতা হারায়, যার ফলে শরীরে চুলকানি সৃষ্টি হয় এবং ত্বক শুষ্ক হয়ে ওঠে। কিছু ক্ষেত্রে এটি এমনকি সোরিয়াসিস, একজিমা এবং অন্যান্য আরও নানান সমস্যার দিকে ত্বককে নিয়ে যায়। আপনি যদি শীতকালে প্রাকৃতিকভাবে আপনার ত্বকের যত্ন নেবেন বলে ভাবছেন এবং আপনার ত্বকের যত্নের রুটিন বজায় রাখার জন্য লড়াই করছেন, তাহলে আপনার ত্বকের আদ্রতা বজায় রাখতে আমাদের শীতকালীন কিছু টিপস্ রয়েছে।

শীতকালে ত্বকের যত্ন
শীতকালে ত্বকের যত্ন

শীতকালে ত্বকের যত্ন

শীতকালে ত্বকের ওপর ব্যাপক বিরূপ প্রভাব পড়ে। তাই শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় তথা গুরুত্বপূর্ণ কিছু টিপস্ জেনে রাখা দরকার। আজকে আমরা শীতকালে ত্বকের যত্ন নেবার ঘরোয়া ৭টি টিপস জানবো –

১। হালকা গরম পানি ব্যবহার করুন : অতিরিক্ত ঠান্ডা পানি কিংবা অতিরিক্ত গরম পানি দুটোই ত্বকের জন্য ক্ষতিকর। অতিরিক্ত গরম পানিতে ত্বক দ্রুত শুকিয়ে যায় যার ফলে ত্বকে ফাটল ধরা, একজিমা হতে পারে।  এজন্য শীতকাল হলেও অতিরিক্ত গরম পানি এড়িয়ে চলুন। এবং হালকা গরম পানি ব্যবহার করুন।  

২। ত্বককে আদ্র রাখুন : আপনার বাড়ির ভেতরে হোক বা বাইরে, শীতকালে বাতাস শুষ্ক থাকে। আর এর ফলে আপনার শরীর থেকে জল সহজেই বাষ্প হয়ে যায়। তাই ত্বককে আদ্র রাখতে হবে। গরম পানির বাষ্প বা কক্ষে গরম রাখার ব্যবস্থা করা যেতে পারে।

ভিটামিনের অভাবজনিত রোগসমূহ

৩। ত্বকের যত্নের প্রসাধনী নির্বাচন : মনে রাখতে হবে গ্রীষ্মকালে যেসব প্রসাধনী ত্বকের জন্য উপকারী, শীতকালে সে সব প্রসাধনী উপকারী নাও হতে পারে। শীতকালে হালকা টাইপের পোশাক পরতে হবে। অ্যাস্ট্রিনজেন্ট লোশন এবং অ্যালকোহলযুক্ত যেকোনো পণ্য এড়িয়ে চলুন।  যেসব প্রসাধনী ত্বকে আদ্রতা ধরে রাখে সেসব প্রসাধনী ব্যবহার করতে হবে। যেমন সিরামাইড, গ্লিসারিনযুক্ত প্রসাধনী।

৪। ত্বকের প্রতিরক্ষা: শীতকালে বাইরে বের হবার প্রয়োজন হলে ঠান্ডা বাতাস, কুয়াশা বা বৃষ্টি হতে ত্বককে রক্ষা করা প্রয়োজন। সুতরাং শীতকালে বাইরে বের হতে হলে গ্লাভস্, ক্যাপ, টুপি পরুন। সূর্যের তাপ শীতকালে আরামদায়ক হলেও অতি বেগুনী রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে। তাই বিশেষত দুপুর বেলার প্রখর রৌদ্র এড়িয়ে চলুন।

পড়তে পারেন: ঈদুল ফিতর ও ঈদুল আজহার নামাজের নিয়ম

৫। ভেজা পোশাক পরিহার করুন: দীর্ঘক্ষণ ভেজা পোশাক, মোজা, গ্লোভস ইত্যাদি পরে থাকা ত্বকে প্রদাহ সৃষ্টি করতে পারে যা ত্বকে জ্বালা ও চুলকানি সৃষ্টি করতে পারে। অনেকের উলের পোশাকে এ্যালার্জি হতে পারে। তাই পোশাক বাছাইয়ের ক্ষেত্রে এদিকে লক্ষ্য রাখতে হবে।

৬। প্রতিদিনের ত্বকচর্চা: প্রতিদিনের ত্বকচর্চা ব্যপকভাবে করা যাবে না। দিনে সর্বোচ্চ দু’বার ত্বক পরিষ্কার করুন ; সকালে ও ঘুমাবার আগে। এরপর হালকা টাইপের কোনো ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন। এতে ত্বকের আদ্রতার ভারসাম্য সুন্দর থাকবে।

শীতকালে ত্বকের যত্ন
শীতকালে ত্বকের যত্ন

৭। খাদ্যাভ্যাসের প্রতি লক্ষ্য রাখুন: প্রচুর মৌসুমি ফল এবং সবজি খান। স্ট্রবেরি, আঙুর, রাস্পবেরি, চেরি এসব ফল হলো ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের খুব ভালো উৎস এবং ত্বককে ঠান্ডা আবহাওয়ায় সুস্থ রাখতে সাহায্য করে।এছাড়াও প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

এবছরের কনকনে শীতে ত্বকের যত্ন নিতে ও শারিরিক সুস্থতা বজায় রাখতে নিয়মিত লবণ ও লেবুর পানি মিশিয়ে পান করতে পারেন। এটি বেশ স্বাস্থ্যসম্মত ও কোন রকমের পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় গুলো ফলো করলে শীতের শুষ্কতায়ও আশা করি আপনার ত্বক সুন্দর থাকবে।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *