আন্তর্জাতিকলেখাপড়াসমসাময়িক

আগ্নেয়গিরি কি- আগ্নেয়গিরি কাকে বলে ? বিশ্বের জীবন্ত ১০টি আগ্নেয়গিরি

আগ্নেয়গিরি কি- আগ্নেয়গিরি কাকে বলে ? বিশ্বের জীবন্ত ১০টি আগ্নেয়গিরি : আজকের পোস্ট থেকে আমরা আগ্নেয়গিরির সংজ্ঞা, বর্ণনা এবং বিশ্বের ১০টি জীবন্ত আগ্নেয়গিরির ছবিসহ বর্ণনা জানবো ।

আগ্নেয়গিরি কী

পৃথিবীর ভূ-পৃষ্ঠের যতো অভ্যন্তরে যাওয়া যায় উত্তাপের মাত্রাও ততো বেড়ে যায়। পৃথিবীর অভ্যন্তরের উপাদানসমূহ গলিত অবস্থায় আছে। কিন্তু পৃথিবীর উপরিভাগের শিলাস্তরসমূহের চাপে ভূ-গর্ভের গলিত উপাদানসমূহ বাইরে বের হতে পারে না। কিন্তু কখনো কোনো প্রাকৃতিক পরিবর্তন বা বিচ্যুতির কারণে যদি কোনো স্থানে চাপের পরিমাণ কমে যায়, তাহলে ঐ স্থান হতে গলিত উপাদানসমূহ ভূ-পৃষ্ঠের কোনো ভঙ্গুর স্থান দিয়ে বের হয়ে আসার চেষ্টা করে । এর ফলেই সৃষ্টি হয় আগ্নেয়গিরির ।

আগ্নেয়গিরি কি- আগ্নেয়গিরি কাকে বলে ? বিশ্বের জীবন্ত ১০টি আগ্নেয়গিরি

আগ্নেয়গিরি কাকে বলে

আগ্নেয়গিরি হলো বিশেষ ধরনের পাহাড় যার ভেতর দিয়ে ভূ-অভ্যন্তরের ‘ম্যাগমা’ নামক উত্তপ্ত ও গলিত পাথর, ছাই এবং গ্যাসের মিশ্রণ বেরিয়ে আসে । বর্তমানে পৃথিবীতে প্রায় দেড় হাজার সক্রিয় বা জীবন্ত আগ্নেয়গিরি রয়েছে ।

আগ্নেয়গিরি কত প্রকার

আগ্নেয়গিরির প্রকারভেদ : উদগীরণ প্রক্রিয়ার ওপর নির্ভর করে আগ্নেয়গিরিকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয় :

১। জাগ্রত আগ্নেয়গিরি  ২। মৃত আগ্নেয়গিরি  ৩। সুপ্ত আগ্নেয়গিরি

১। জাগ্রত আগ্নেয়গিরি : যেসব আগ্নেয়গিরি থেকে প্রতিনিয়ত কিংবা থেমে থেমে অগ্নুৎপাত, ধোয়া বা ছাই বের হয় তাকে জাগ্রত আগ্নেয়গিরি বলে ।

২। মৃত আগ্নেয়গিরি :  যে সমস্ত আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের কোনো সম্ভাবনা নেই, তাদেরকে মৃত বা নির্বাপিত আগ্নেয়গিরি বলে ।

৩। সুপ্ত আগ্নেয়গিরি : বর্তমানে সক্রিয় নয়, কিন্তু ভবিষ্যতে যে কোনো সময় অগ্ন্যুদগীরণ হতে পারে, এমন আগ্নেয়গিরিকে সুপ্ত আগ্নেয়গিরি বলে ।

বাছাইকৃত সেরা ৫০ টি ইসলামিক উক্তি ও মণীষীদের বাণী

বিশ্বের ১০টি জীবন্ত আগ্নেয়গিরি

বিশ্বের ১০টি জীবন্ত আগ্নেয়গিরি ছবিসহ জেনে ও দেখে নিই –

kilauea volcano
কিলাউয়া, হাওয়াই, যুক্তরাষ্ট্র

১। কিলাউয়া আগ্নেয়গিরি : কিলাউয়া আগ্নেয়গিরি পৃথিবীর সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির একটি। কিলাউয়া আগ্নেয়গিরি মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে অবস্থিত ।  ১৯৮৩ সাল থেকে এই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত অগ্ন্যুৎপাত হয়ে চলেছে ।

mount vesuvius
মাউন্ট ভিসুভিয়াস, ইতালি

২। মাউন্ট ভিসুভিয়াস : মাউন্ট ভিসুভিয়াস একটি সক্রিয় আগ্নেয়গিরি। এটি দক্ষিণ ইতালির নেপলস উপসাগরের তীরে অবিস্থিত। এ পর্যন্ত এই আগ্নেয়গিরি থেকে  কমপক্ষে ৩০ বার অগ্ন্যুৎপাত হয়েছে। এটা সেই ঐতিহাসিক আগ্নেয়গিরি যার অগ্ন্যুৎপাতে ইতালির পম্পেই নগরী ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল ।

Mount Etna, Sicily, Italy
মাউন্ট ইটনা, ইতালি

৩। মাউন্ট ইটনা :  মাউন্ট ইটনা আগ্নেয়গিরি ইতালির সিসিলি দ্বীপে অবস্থিত ।এটিকে পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সময় ব্যাপী অগ্ন্যুৎপাত হওয়া আগ্নেয়গিরি বলা হয়। খ্রিষ্টপূর্ব ১৫০০ অব্দ থেকে এর অগ্ন্যুৎপাত আরম্ভ হয়। এটি বিভিন্ন বিষ্ফোরণ শৈলীর জন্য পরিচিত । মাউন্ট ইটনা ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে মনোনীত হয়েছে।

ব্যাডমিন্টন কোর্টের মাপ । ব্যাডমিন্টন খেলার নিয়ম বিস্তারিত

Stromboli Volcano
স্ট্রোম্বলি, ইতালি

৪। স্ট্রোম্বলি আগ্নেয়গিরি : স্ট্রোম্বলি আগ্নেয়গিরি ইতালির এওলিয়ান দ্বীপপুঞ্জের একটি ছোট দ্বীপে অবস্থিত । বিগত ২০০০ বছরেরও বেশি সময় ধরে অবিরাম অগ্ন্যুৎপাত হয়ে চলেছে । এর ক্রমাগত অগ্ন্যুৎপাতের কারণে একে ‘ভূমধ্যসাগরের বাতিঘর’ বলা হয় ।

Mount Merapi, Central Java, Indonesia
মাউন্ট মেরাপি, ইন্দোনেশিয়া

৫। মাউন্ট মেরাপি : মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে অবস্থিত । মাউন্ট মেরাপি’ শব্দের জাভানিজ অর্থ ‘আগুনের পর্বত’ । পৃথিবীর সবচেয়ে ভয়ানক আগ্নেয়গিরির মধ্যে এটি একটি। এই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত বিকট শব্দে অগ্ন্যুৎপাত হয় ।

Piton de la Fournaise, Réunion Island
পিটন দে লা ফোর্নেস

৬। পিটন দে লা ফোর্নেস : পিটন দে লা ফোর্নেস আগ্নেয়গিরি ভারত মহাসাগরের ফরাসি দ্বীপে অবস্থিত । এটি থেকে প্রতিনিয়ত অগ্ন্যুৎপাত হয়ে থাকে । তবে এর লাভার তাপমাত্রার তীব্রতা কম বলে এখানে অনেক পর্যটক এসে থাকেন ।

মহাসাগর কয়টি ও কি কি ? মহাসাগরের সকল তথ্য

Eyjafjallajökull, Iceland
ইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরি দক্ষিণ আইসল্যান্ড

৭। ইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরি : ইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরি দক্ষিণ আইসল্যান্ডে অবস্থিত  বরফের আস্তরণ দ্বারা আবৃত একটি আগ্নেয়গিরি । ২০১০ সালে এর ব্যাপক অগ্ন্যুৎপাতের কারণে ইউরোপজুড়ে বিমান চলাচল ব্যাহত হয়েছিল । এটি বায়ুমন্ডলে প্রায় ২৫০ মিলিয়ন ঘনমিটার ছাই নির্গত করে ।

Mount Yasur, Vanuatu
মাউন্ট ইয়াসুর, ভানুয়াতু

৮। মাউন্ট ইয়াসুর আগ্নেয়গিরি : মাউন্ট ইয়াসুর আগ্নেয়গিরি ওসেনিয়া মহাদেশের ভানুয়াতুর তান্না দ্বীপে অবস্থিত । প্রায় ৪০০ বছর ধরে অবিরাম বিস্ফোরিত হয়েই চলছে। ভৌগলিক অবস্থান এবং গঠনশৈলির জন্য এখানে খুব সহজেই পর্যটকরা যেতে পারেন । এটি স্থানীয় ঐতিহ্য ও সংস্কৃতির একটি মূল অংশ ।

Sakurajima,Japan
সাকুরাজিমা আগ্নেয়গিরি জাপান

৯। সাকুরাজিমা আগ্নেয়গিরি : সাকুরাজিমা আগ্নেয়গিরি জাপানের কিউশু তে অবস্থিত । একসময় সাকুরাজিমা একটি দ্বীপ ছিল। কিন্তু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের লাভার কারণে একটি মূল ভূখণ্ডের সাথে যুক্ত হয়ে যায়। ৮ম শতাব্দীর থেকে এই আগ্নেয়গিরি ক্রমাগত অগ্ন্যুৎপাত ও ছাই উদগীরণ করে চলেছে।

Popocatépetl, Mexico
পপোকেটপেটেল আগ্নেয়গিরি মেক্সিকো

১০। পপোকেটপেটেল আগ্নেয়গিরি : পপোকেটপেটেল আগ্নেয়গিরি মেক্সিকো সিটির কাছে অবস্থিত । এটি ‘এল পোপো’ নামেও পরিচিত । ইতিহাসে এই আগ্নেয়গিরির সাথে অ্যাজটেক ও অন্যান্য আদিবাসীদের পৌরাণিক কাহিনী জড়িয়ে আছে ।

আগ্নেয়গিরি কি- আগ্নেয়গিরি কাকে বলে ? বিশ্বের জীবন্ত ১০টি আগ্নেয়গিরি : পোস্টটি আপনাদের কেমন লাগলো তা কমেন্টবক্সে জানাতে ভুলবেন না । আগ্নেয়গিরি সম্পর্কে আরও জানতে পারেন এখানে । ধন্যবাদ।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *