Quotes

বর্তমান সুশীল সমাজ নিয়ে উক্তি (Somaj Niye Status)

প্রিয় বন্ধু! সমাজের পরিস্থিতি এবং বর্তমান সুশীল সমাজ নিয়ে উক্তি (Somaj Niye Status) আর কিছু বাস্তব কথা শেয়ার করব আপনার সাথে। সেই সাথে বলবো সুসময় সবাই পাশে থাকলেও দুঃসময় কেউ পাশে থাকে না!

আর যারা আপনার দুঃসময় ও কষ্টকর জীবনযাত্রায় আপনার পাশে সঙ্গী হিসেবে থেকে যাবে, সেই মানুষগুলোকে কখনোই ভুলবেন না। কারণ তারাই প্রকৃত বন্ধুবর। তো চলুন সমাজের পরিবর্তন নিয়ে বেশ কিছু উক্তি ও বাস্তব নীতি কথা জানা যাক – 

সমাজ নিয়ে উক্তি

মানুষ মাত্রই সে কখনো একা বাঁচতে পারে না। সম্পূর্ণ একাকিত্ব নিয়ে জীবন যাপন করা দুরূহ ও কষ্টসাধ্য বটেই। তবে স্বার্থপর মানুষের সাথে জীবন চালিয়ে নেওয়ার পরিবর্তে আপন গন্তব্যে একা হাঁটাই উত্তম।

বর্তমান সুশীল সমাজ নিয়ে উক্তি
বর্তমান সুশীল সমাজ নিয়ে উক্তি

সমাজের সৎ ও খারাপ মানুষদের মাঝে এটাই পার্থক্য যে: যারা সৎ তারা আপনাকে সর্বদা সত্যটাই বলবে এবং সঠিক পথের সন্ধান দিবে। আর যারা অসৎ ও খারাপ মানসিকতার মানুষ; তারা আপনার মন্দ কাজেও বাধা দিবে না বরং উৎসাহিত করবে। কারণ এতে আপনার ক্ষতি হলেও তার বা তাদের কিছুই যায় আসে না।

আজকালকার সমাজতন্ত্র মানেই জাঁকজমকপূর্ণ কিছু দুনিয়াবী খেলা, আর রংতামাশা। তবে পরকালের মুক্তি ও আল্লাহর সন্তুষ্টির জন্য শুধুমাত্র সৎ ও সত্যের পথেই চলবেন।

পরিবেশের বাহিরে সমাজ নিয়ে চিন্তা করা বোকামি। মনে রাখবেন আজকের পরিবেশটা সুন্দর রাখলেই আগামীর সমাজটাকে সুষ্ঠুভাবে উপভোগ করতে পারবেন।

একটি সমাজে ভালো মন্দ, সৎ এবং অসৎ সকল শ্রেণীর মানুষই বসবাস করে থাকে। তবে আপনি কার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করবেন তা আপনার দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে।

কোন অসভ্য সমাজে বসবাসের চাইতে একটি শৃঙ্খলিত সুন্দর ও সুষ্ঠু সমাজে জীবন যাপন করা শ্রেয়।

অসাধু এবং স্বার্থপর মানুষদের জন্যই আজকালকার সমাজে বেঁচে থাকাটাই কঠিন হয়ে পড়ছে। সুতরাং আপনার ভবিষ্যৎ প্রজন্মকে যদি সুন্দর একটি পরিবেশ এবং সুস্থ জীবন উপভোগ করার সুযোগ তৈরি করতে চান; তাহলে প্রথমে আপনি নিজে এবং সপরিবারের সদস্যদেরকে সৎ, সুস্থবান, নীতিবান হিসেবে গড়ে তুলতে সচেষ্ট হন।

সমাজে মানুষের অভাব নেই। শুধু সুশিক্ষায় শিক্ষিত ন্যায় পরায়ন ব্যক্তিসত্তার অভাব রয়েছে। আজকালকার দিনে শিক্ষিত তো চোর ডাকাতের চাইতে সুশিক্ষিত নিষ্ঠাভান ব্যক্তির সন্ধান পাওয়া দূর হয়ে গিয়েছে। তাই সর্বদা মনে রাখা উচিত সত্যের সঙ্গে মিশলে স্বর্গে বাস করতে পারবেন; নয়তো অসাধু ব্যক্তির সাথে চলে পরকালে ভাগ্যে নরক জুটবে।

আমাদের বর্তমান সমাজ নিয়ে উক্তি এবং বাস্তবতাগুলো মেনে চললে, আমরা জীবণকে সতর্কতার সাথে উপভোগ করতে পারবো।

দুঃসময়ে কেউ পাশে থাকে না

“কষ্টের সময়ে, আপনি অনেককে পাবেন যারা বলে যে তারা আপনার পাশে আছে, কিন্তু ঝড় এলে খুব কম লোকই কাছে দাঁড়াবে।”

“প্রতিকূলতা চরিত্র গঠন করে না, এটি প্রকাশ করে।” – জেমস লেন অ্যালেন

“যখন কষ্ট আসে তখন বন্ধু কম থাকে।”

“শেষ পর্যন্ত, আমরা আমাদের শত্রুদের কথা নয়, আমাদের বন্ধুদের নীরবতা মনে রাখব।” – মার্টিন লুথার কিং জুনিয়র.

“সমৃদ্ধি বন্ধু করে, প্রতিকূলতা তাদের পরীক্ষা করে।” – পাবলিলিয়াস সাইরাস

“বিপদের বন্ধুই প্রকৃত বন্ধু.” – ল্যাটিন প্রবাদ

“কঠিন সময় সবসময় সত্যিকারের বন্ধুদের প্রকাশ করবে।”

“যখন আপনি গভীর জলে থাকবেন, আপনি খুঁজে পাবেন কে আপনার সাথে ভিজতে ইচ্ছুক।”

“কষ্ট একা আসে না। এটি অল্প কিছু বন্ধু নিয়ে আসে এবং অনেককে পরীক্ষা করে।”

“অন্ধকার সময়ে, আপনি আবিষ্কার করবেন কে একটি মোমবাতি জ্বালাতে ইচ্ছুক।”

“সুষ্ঠু আবহাওয়ার বন্ধুরা রোদে আছে কিন্তু বৃষ্টিতে চলে গেছে।”

“প্রতিকূলতা বন্ধুত্বের স্পর্শ পাথর।”

দুঃসময়ে কেউ পাশে থাকে না
দুঃসময়ে কেউ পাশে থাকে না

“সত্যিকারের বন্ধুত্ব জীবনের ভালকে বহুগুণ করে এবং এর মন্দকে ভাগ করে।” – বালতাসার গ্রাসিয়ান

“যখন সবকিছু সহজ হয়, বন্ধুরা গাছের পাতার মতো প্রচুর থাকে, কিন্তু যখন বাতাস বয়ে যায়, তখন তাদের কোথাও দেখা যায় না।”

“সমৃদ্ধির সময়ে, বন্ধু প্রচুর হবে; প্রতিকূল সময়ে, বিশজনের মধ্যে একজন নয়।”

“এটি আমাদের সবচেয়ে অন্ধকার মুহুর্তের সময় যে আমাদের আলো দেখতে ফোকাস করতে হবে।” – এরিস্টটল ওনাসিস

“প্রত্যেকে আপনার সাথে লিমোতে চড়তে চায়, তবে আপনার যা দরকার এমন একজন যিনি লিমো ভেঙে গেলে আপনার সাথে বাসটি নিয়ে যাবে।” – অপরাহ উইনফ্রে

“অনেকে বন্ধুত্বপূর্ণ হবে যখন এটি তাদের উপযুক্ত হবে, কিন্তু খুব কম লোকই বিপদের সময় আপনার পাশে দাঁড়াবে।”

“যখন আপনি একটি কেলেঙ্কারীতে জড়িত হন তখন আপনি খুঁজে পান আপনার প্রকৃত বন্ধু কারা।” – এলিজাবেথ টেলর

“একটি মসৃণ সমুদ্র একটি দক্ষ নাবিক তৈরি না.”

বর্তমান সমাজ নিয়ে উক্তি

সমাজের সৎ মানুষ হয়ে বেঁচে থাকলে আপনাকে একাকীত্ব ও নিঃসঙ্গতা নিয়েই বাঁচতে হবে। আর এটাই প্রকৃত বাস্তবতা।

এই সমাজের উচ্চ শ্রেণীর ব্যক্তিবর্গ হৃদয়ের কথা শুনতে পারেনা। এরা দুঃখ পেলে যায় ব্যাংকক, আর আনন্দ পেতে যায় আমেরিকাতে। কিন্তু ভালোবাসার মানুষের হৃদয় কখনো যেতে পারে না। কারণ এদেরকে অধিকাংশ সময় ভালোবাসে শুধু স্বার্থন্বেষী মানুষেরাই, যারা হৃদয়ের ভাষা বোঝেনা অর্থকরী টাকা পয়সার ভাষায় বুঝে।

সমাজের অনেক ব্যক্তি পাবেন যারা আপনাকে নিন্দাবে, তবে নিন্দুকেরা সবসময় আপনার ক্ষতি করবে না। মাঝেমধ্যে ভুল করে হলেও তাদের নিজের অজান্তেই আপনার উপকার করে ফেলবে। কিন্তু যারা সত্যের মুখোশ পরে আপনার পিছনে মিথ্যাচার করে বেড়াবে, তারা বন্য প্রাণীর চাইতো বেশি ভয়ানক। আপনার সামনে তারা মিষ্টি কথায় মেতে উঠবে; আর আপনার আড়ালে সর্বনাশ বহুল সমালোচনায় ব্যস্ত থাকবে।

সুশীল সমাজ নিয়ে উক্তি

জীবনধারণের সবচাইতে সৃজনশীল শিল্পকর্ম কোনটি জানেন? তা হল সমাজে সুশীল হয়ে বেঁচে থাকা, সত্যতা এবং ন্যায়পরায়ণতার সাথে নির্ভীক হয়ে পথচলা। হয়তো বা এ পথে আপনার সঙ্গে কোন সঙ্গী পাবেন না, কিন্তু কেবল সৃষ্টিকর্তাকেই পাবেন। যাকে পাওয়া মানে আপনার সবকিছুকেই অর্জন করে নেওয়া।

আজকালকার সমাজে সৎ ও আদর্শ মানুষদের কেউ পছন্দ করেনা; অসৎ এবং কুরুচিপূর্ণ মানুষদের প্রশংসার ভিড়ে সমাজের লোকেরা ব্যতিব্যস্ত থাকে সর্বদা।

আপনি ভালো মানুষ হয়ে সমাজে বাস করতে পারবেন না; সুখে শান্তিতে বাস করতে হলে আপনাকে নয়তো গুন্ডা অথবা মাস্তান হয়ে বাঁচতে হবে। পুঁথিগত বিদ্যা পাঠে মানুষের মতো মানুষ হবার শপথ করালেও প্রকৃতপক্ষে সুশীল সমাজের ব্যক্তিবর্গ একজন অশ্লীল এবং গুন্ডা মাস্তান কেও পছন্দ করে।

 বেঁচে থাকতে চান, তাহলে অসাধু ব্যক্তিরা আপনার সুযোগের সাথে অসৎ ব্যবহার করবে। আর যদি গুন্ডা মাস্তান হয়ে বেঁচে থাকেন, লোকেরা আপনাকে চলার পথে সালাম দিয়ে হাঁটবে। হয়তোবা আপনার ভয়ে অথবা আতংকে, তবে তারা আপনার ক্ষতি করার সাহসও পাবে না।

বর্তমান জনপ্রিয়তা বা সেলিব্রিটি হওয়া এমন এক স্তর; যা আপনার জীবনের সুন্দর মুহূর্তগুলোকে নষ্ট করে দিয়ে ক্যারিয়ারকে নিচেই নামাতে থাকবে। একবার ভাইরাল হলেন এবং যারা আপনাকে ভাইরাল করল সময়ের ব্যবধানে ঠিক ওই লোকগুলোই আপনাকে নিচু মনে করে চলবে।

আমাদের সমাজ নিয়ে উক্তি ও নীতিকথা থেকে জীবণকে সুন্দরভাবে উপভোগ করার জন্য শিক্ষামূলক বাণীগুলো নিজেদের ভিতর লালনে করতে হবে।

Somaj Niye Status

প্রকৃতপক্ষে যারা সমাজতন্ত্র নিয়ে মানুষের স্বাধীনতার স্লোগান দিয়ে জনগণকে সমাজের একতাবদ্ধে ডাক দেয়; তারা পুঁজিবাদীর উদ্দেশ্য নিয়েই এসব করে বেড়ায়। ব্যবসায়িক স্বার্থই তাদের সমাজতান্ত্রিক পুঁজি। আর যারা প্রকৃত গণতন্ত্রের স্বাধীনতা চায়, তারা হয়তো স্বৈরাচার হয়ে দুনিয়া থেকে বিদায় নেয় অথবা একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে বাধ্য হয়।

আজকালকার প্লেটের খাবার যেটিপটে খাওয়ার চাইতে ঝুটা করে এক কোণে ফেলে রাখাই যেন সভ্যতা হয়ে গিয়েছে। অথচ ঠিক একই সমাজের নিম্ন শ্রেণীর কত মানুষ যে না খেয়ে ওইটুকু খাবার খাওয়ার জন্যই উৎফুল্ল হয়ে থাকে; সেটা উচ্চ শ্রেণীর বিলাসবহুল ব্যক্তিবর্গরা কিভাবে বুঝবে। মূলত এই শ্রেণীর অপব্যয়ীর মানুষগুলো শান্তি ও শৃঙ্খলা স্লোগান দিলেও, প্রকৃতপক্ষে তারা তাদের নিজস্ব ব্যক্তিগত শান্তি ও সুশৃঙ্খলার গান গেয়ে বেড়ায়।

বর্তমান সুশীল সমাজ নিয়ে উক্তি

এই সমাজের লোকেরা কেউ কাউকে প্রকৃত অর্থে ভালবাসতে জানে না। অধিকাংশ মানুষেরাই মস্তিষ্ক দিয়ে ভালোবাসে কিন্তু হৃদয় দিয়ে নয়। কারণ হৃদয়ের ভালবাসায় বিশ্বাসঘাতকতা নেই, অপরপক্ষে মস্তিষ্কের ভালবাসায় শুধু স্বার্থপরতা এবং স্বার্থসিদ্ধই রয়েছে।

সমাজের পরিবর্তন নিয়ে উক্তি

অন্য কারো বা অন্য সময়ের জন্য অপেক্ষা করলে পরিবর্তন আসবে না। আমরা যাদের জন্য অপেক্ষা করছিলাম তারাই। আমরা সেই পরিবর্তন যা আমরা চাই।” – বারাক ওবামা

একমাত্র জিনিস যা ধ্রুবক তা হল পরিবর্তন।” – হেরাক্লিটাস

পরিবর্তন ছাড়া অগ্রগতি অসম্ভব, এবং যারা তাদের মন পরিবর্তন করতে পারে না তারা কিছুই পরিবর্তন করতে পারে না।” – জর্জ বার্নার্ড শ

প্রতিটি মহান স্বপ্ন একজন স্বপ্নদর্শী দিয়ে শুরু হয়। সর্বদা মনে রাখবেন, আপনার মধ্যে শক্তি, ধৈর্য এবং বিশ্বকে পরিবর্তন করার জন্য তারার কাছে পৌঁছানোর আবেগ রয়েছে।” – হ্যারিয়েট টুবম্যান

শিক্ষা হল সবচেয়ে শক্তিশালী অস্ত্র যা আপনি বিশ্বকে পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।” – নেলসন ম্যান্ডেলা

আপনি যদি শত্রু তৈরি করতে চান তবে কিছু পরিবর্তন করার চেষ্টা করুন।” – উড্রো উইলসন

তারা সর্বদা বলে সময় কিছু পরিবর্তন করে, কিন্তু আসলে আপনাকে সেগুলি নিজেই পরিবর্তন করতে হবে।” – অ্যান্ডি ওয়ারহল

পরিবর্তনই জীবনের নিয়ম। এবং যারা কেবল অতীত বা বর্তমানের দিকে তাকায় তারা নিশ্চিত ভবিষ্যত মিস করে।” – জন এফ কেনেডি

কখনও সন্দেহ করবেন না যে চিন্তাশীল, প্রতিশ্রুতিবদ্ধ নাগরিকদের একটি ছোট দল বিশ্বকে পরিবর্তন করতে পারে। প্রকৃতপক্ষে, এটিই একমাত্র জিনিস যা কখনও আছে।” – মার্গারেট মিড

রিলেটেড ক্যাটাগরির পোষ্ট: সময় নিয়ে কষ্টের উক্তি (Kharap Somoy Niye Ukti)

উল্লেখিত সমাজ নিয়ে উক্তি এবং সামাজিকতা গঠনে অনিবার্যতা, প্রয়োজনীয়তা এবং পরিবর্তনের শক্তির উপর জোর দিয়ে বিভিন্ন দৃষ্টিভঙ্গি ধারণ করাটা আমাদের প্রত্যেকের জন্য আবশ্যক।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button