Quotes

চাঁদ নিয়ে ইসলামিক উক্তি, রাতের আকাশে চাঁদ ক্যাপশন (Caption Moon Islamic)

কোরআন ও হাদিসের বিভিন্ন জায়গায় চাঁদ নিয়ে ইসলামিক উক্তি রয়েছে। সেরকমই রাতের আকাশের জ্যোৎস্নার আলো ও অমাবস্যা নিও চাঁদের ক্যাপশন ((Caption Moon Islamic)) উল্লেখ আছে। Chand Niye Islamic Ukti ধারার এই পর্বে ইসলামিক আলোকে যাদের সৌন্দর্য ও বর্ণনাময়ী হৃদয়ের স্পন্দিত কিছু উক্তি উল্লেখ করব। চলুন জানা যাক – 

চাঁদ নিয়ে ইসলামিক উক্তি

“নিশ্চয়ই, আসমান ও যমীন সৃষ্টিতে, রাত ও দিনের পরিবর্তনে এবং [মহা] জাহাজ যা সমুদ্রের মধ্য দিয়ে চলাচল করে যা মানুষের উপকারে আসে এবং যা আল্লাহ আকাশ থেকে নাযিল করেছেন। বৃষ্টি, এর দ্বারা পৃথিবীকে তার নিষ্প্রাণতার পর জীবন দান করা এবং তাতে সমস্ত [প্রকার] চলমান প্রাণীকে বিচ্ছুরিত করা এবং [তাঁর] বাতাসের নির্দেশনা এবং আকাশ ও পৃথিবীর মধ্যে নিয়ন্ত্রিত মেঘের নিদর্শন সেই লোকদের জন্য যারা যুক্তি ব্যবহার করে।” (কুরআন 2:164)

“এবং তাঁর নিদর্শন হল রাত, দিন, সূর্য ও চন্দ্র। সূর্য বা চন্দ্রকে সেজদা করো না, বরং আল্লাহকে সেজদা করো, যিনি এগুলো সৃষ্টি করেছেন, যদি তোমরা তাঁরই ইবাদত কর।” (কুরআন 41:37)

“তিনিই সূর্যকে করেছেন আলোকিত আলো এবং চন্দ্রকে আলোকিত করেছেন এবং তার জন্য পর্যায় নির্ধারণ করেছেন – যাতে তোমরা বছরের সংখ্যা ও [সময়ের] হিসাব জানতে পার। আল্লাহ তা সত্য ছাড়া সৃষ্টি করেননি। তিনি বিস্তারিত বর্ণনা করেছেন। যারা জানে তাদের জন্য নিদর্শন।” (কুরআন 10:5)

“সূর্য ও চন্দ্র আল্লাহর নিদর্শনসমূহের মধ্যে দুটি নিদর্শন। কারো মৃত্যু বা জীবনের কারণে এগুলি গ্রহন হয় না। তাই, যখন আপনি গ্রহন দেখবেন, তখন আল্লাহকে স্মরণ করুন এবং তাকবীর বলুন, সালাত আদায় করুন এবং সদকা করুন।” (হাদিস- সহীহ আল-বুখারী)

“রাসূল (সাঃ) বলেছেন, ‘তোমরা তোমাদের রবকে দেখতে পাবে যেভাবে তোমরা পরিষ্কার রাতে পূর্ণিমার চাঁদ দেখবে।'” (হাদিস – সহিহ আল বুখারি)

“রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘নিশ্চয়ই, তোমার রব উদার ও লাজুক। তাঁর বান্দা যদি তাঁর কাছে (দোয়াতে) দু’হাত তুলে নেয়, তবে তিনি তাদের খালি ফিরিয়ে দিতে লজ্জা পান।'” (হাদিস – সুনান আবু দাউদ)

“সূর্য এবং চন্দ্র তাদের নির্দিষ্ট গতিপথে চলে (ঠিকভাবে) প্রতিটির জন্য পরিমাপিত পর্যায়গুলির সাথে গণনা করা হয় (হিসেব করার জন্য, ইত্যাদি)।” (কুরআন 55:5)

“তাঁর নিদর্শনগুলির মধ্যে রয়েছে রাত, দিন এবং সূর্য ও চন্দ্র। সূর্য বা চন্দ্রকে সেজদা করো না, বরং আল্লাহকে সেজদা করো, যিনি এগুলো সৃষ্টি করেছেন, যদি তুমি তাঁরই দাসত্ব করতে চাও।” (কুরআন 41:37)

“সূর্য ও চন্দ্রকে সময়ানুবর্তিত করা হয়।” (কুরআন 55:5)

“তুমি কি দেখ না যে, আল্লাহ আসমান ও যমীনে যা কিছু আছে সবই তোমাদের অধীন করে দিয়েছেন এবং তোমাদের উপর তাঁর বাহ্যিক ও অপ্রকাশ্য অনুগ্রহ দান করেছেন? কিন্তু মানুষের মধ্যে এমন কেউ আছে যে আল্লাহ সম্পর্কে জ্ঞান ছাড়াই বিতর্ক করে। অথবা হেদায়েত বা একটি আলোকিত গ্রন্থ [তাঁর কাছ থেকে]।” (কুরআন 31:20)

তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘কারো মৃত্যু বা জীবন (অর্থাৎ জন্মের) কারণে সূর্য ও চন্দ্রগ্রহণ হয় না, বরং এ দুটি আল্লাহর নিদর্শনসমূহের মধ্যে রয়েছে। তারা (অর্থাৎ, গ্রহন), সালাত (গ্রহণের) আদায় করুন।” (হাদিস – সহিহ আল-বুখারি)

“রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘কিয়ামত (বিচারের দিন) প্রতিষ্ঠিত হবে না যতক্ষণ না দুটি দলের মধ্যে যুদ্ধ হবে যাদের দাবি (কারণ) একই হবে।’ (হাদিস – সহীহ আল বুখারি )

“রাসূল (সাঃ) বলেছেন, ‘আল্লাহ তাঁর সৃষ্টিকে সৃষ্টি করেছেন, এবং যখন তিনি তাঁর সৃষ্টি থেকে শেষ করলেন, তখন আর-রহম (গর্ভ) বললেন, ‘(হে আল্লাহ) এই স্থানে আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি তাদের থেকে যারা আমাকে ছিন্ন কর (অর্থাৎ আত্মীয়তার বন্ধন ছিন্ন কর)।’ আল্লাহ বললেন, ‘হ্যাঁ, তুমি কি খুশি হবে না যে আমি তোমার সাথে ভালো সম্পর্ক রাখব এবং যে তোমার সাথে সম্পর্ক ছিন্ন করবে আমি তার সাথে সম্পর্ক ছিন্ন করব।’ এটা বলল, ‘হ্যাঁ, হে আমার প্রভু।’ আল্লাহ বললেন, ‘তাহলে সেটা তোমার জন্য।’ আর তাই গর্ভকে আর-রহম বলা হয়।” (হাদিস- সহিহ আল-বুখারি)

চাঁদ নিয়ে ইসলামিক উক্তি (Chad Niye Islamic Ukti)
চাঁদ নিয়ে ইসলামিক উক্তি (Chad Niye Islamic Ukti)

“নিশ্চয়ই, আল্লাহ আকাশ ও পৃথিবী ছয় দিনে সৃষ্টি করেছেন এবং তারপর নিজেকে আরশের উপরে প্রতিষ্ঠিত করেছেন। তিনি রাতকে দিনের সাথে ঢেকে দেন, [আরেক রাত] দ্রুত তাড়া করেন; এবং [তিনি সৃষ্টি করেন] সূর্য, চন্দ্র ও নক্ষত্র, নিঃসন্দেহে তাঁরই সৃষ্টি এবং বরকতময় বিশ্বজগতের প্রভু। (কুরআন 7:54)

চাঁদ নিয়ে status

তারাদের দেশে চাঁদ হল প্রথম মাইলফলক। 

আমার কাছে চাঁদ এমন একটি সুন্দরতম বস্তু, যা সমুদ্রের মাঝে আয়নার মতো।

প্রত্যেকটি মানুষেরই কোনো না কোনো খারাপ দিক রয়েছে। তবুও তার সুন্দর বৈশিষ্ট্য ও গুণাবলীর জন্য উজ্জ্বল চাঁদের ন্যায় দৃষ্টান্ত হয়ে পৃথিবীতে বাঁচতে পারে।

দিনশেষে সবাই যখন চার দেয়ালের মাঝে ইলেকট্রিসিটির আলোতে বন্দি। তখন আমি একাকী চাদর আলোয় রোমান্টিকতা অনুভব করি।

চাঁদ তার আলো দিয়ে আপনাকে সারারাত পথ দেখাবে, কিন্তু সে নিজে সব সময় অন্ধকারাচ্ছন্ন থাকতে পছন্দ করে।

অর্ধেক চাঁদের সৌন্দর্য, পরিপূর্ণ একটি চাঁদের চাইতেও অনেক বেশি মায়াবী। তেমনি ভাবে জীবনের সমস্ত সুখ পাওয়ার চাইতে দুঃখের সাথে ভাগ করে সুখ-দুঃখের সংমিশ্রণে জীবনকে সুন্দরতম লাগে।

রাতের আকাশে চাঁদ ক্যাপশন

পৃথিবীর প্রতিটি মানুষই এক একটি চাঁদ। এবং প্রত্যেকের জীবনেই এক একটি অন্ধকার দিক রয়েছে, যা সহজে কেউ কাউকে দেখাতে চায় না বা দেখায়না। 

যে চাঁদ দেখতে ভালোবাসে, সে নিঃসন্দেহে সুন্দর মনের অধিকারী/ অধিকারিনী হয়ে থাকে।

নিস্তব্ধ নিরবতায়, একাকিত্বের মুহূর্ত গুলো চাঁদের সাথে কাটাতে পারেন। কারণ নিরবিচ্ছিন্ন একাকী কথা বলার জন্য চাঁদ আপনার বন্ধু প্রতিম। 

সৃষ্টিকর্তা পৃথিবীর সকল মানুষের সুখের কেন্দ্র বিন্দু হিসেবে একটি গ্রহকে নির্ধারণ করেছেন। অর্থাৎ আমরা সকলেই একই আকাশের নিচে বাস করি এবং কেবল শুধু একটি চাঁদই উপভোগ করি।

বাস্তবতা আজ চন্দ্রিমার মত নীরবতা এনেছে! ক্লান্ত না হয়ে রবের ডাকে সাড়া দাও, দেখবে সে তোমাকে চাঁদের স্নিগ্ধতায় আনন্দিত করবে।

চাঁদ নিয়ে সুন্দর উক্তি

“চাঁদের দৃষ্টি একটি অনুস্মারক যে সৌন্দর্য অন্ধকার থেকে উদ্ভূত হতে পারে।”

“চাঁদের পর্যায়গুলি আপনাকে শেখাতে দিন যে জীবন ধ্রুবক পরিবর্তন সম্পর্কে।”

“চাঁদের আভায়, আপনার অস্থির আত্মার জন্য সান্ত্বনা এবং শান্তি খুঁজুন।”

“চাঁদ মোম হয়ে যাওয়ার সাথে সাথে, আপনার নিজের জীবনের চক্রগুলিকে প্রতিফলিত করুন।”

“চাঁদ যেমন সূর্যের আলোকে প্রতিফলিত করে, তেমনি আপনি আপনার হৃদয়ে মঙ্গলকে প্রতিফলিত করুন।”

“চাঁদের মতো, অন্ধকারের মাঝেও আলো বিকিরণ করার চেষ্টা করুন।”

“চাঁদের পর্যায়গুলিকে আলিঙ্গন করুন, কারণ তারা জীবনের ভাটা এবং প্রবাহকে প্রতিফলিত করে।”

“রাতের নিস্তব্ধতায়, শোনো চাঁদের ফিসফিস।”

“চাঁদের আলো আপনার অন্ধকার রাতের মধ্য দিয়ে আপনাকে গাইড করতে দিন।”

“চাঁদ আমাদের মনে করিয়ে দেয় যে অন্ধকারেও সৌন্দর্য খুঁজে পাওয়া যায়।”

“তোমার হৃদয় চাঁদনী রাতের মতো শান্ত হোক।”

“জীবনের বিশৃঙ্খলার মধ্যে চাঁদের অবিচলিত উপস্থিতিতে শক্তি সন্ধান করুন।”

“চাঁদের মৃদু দৃষ্টিতে, আপনি নির্মলতা এবং স্বচ্ছতা খুঁজে পেতে পারেন।”

“চাঁদকে আশার প্রতীক হতে দিন, জীবনের অনিশ্চয়তার মধ্য দিয়ে আপনাকে গাইড করবে।”

“চাঁদের মতো, আপনার ভিতরের আলো সবার দেখার জন্য উজ্জ্বলভাবে জ্বলুক।”

“চাঁদের নির্মলতায়, আপনার অস্থির মনের জন্য একটি আশ্রয়স্থল খুঁজুন।”

“চাঁদের পর্যায়গুলি আপনাকে আপনার জীবনের পরিবর্তনগুলি গ্রহণ করতে অনুপ্রাণিত করতে দিন।”

“চাঁদের আলো আপনার জ্ঞান এবং বোঝার পথকে আলোকিত করুক।”

“চাঁদ উঠার সাথে সাথে, আপনার উদ্বেগগুলি রাতে ম্লান হয়ে যাক।”

“চাঁদ-নক্ষত্রের নাচে, নিজের মধ্যে সাদৃশ্য খুঁজে নাও।”

পড়তে পারেনঃ ভোট নিয়ে উক্তি (Vote Niye Ukti), যোগ্য প্রার্থী নিয়ে স্ট্যাটাস।

ইতিকথা –

ইসলামের জ্ঞানের আলোয় আলোকিত হতে এবং বিশ্বপ্রেমন্ডল ও ভ্রম্মান্ড সম্পর্কে বিশেষ কিছু জ্ঞানের পরিক্রমায় আমাদের এই পর্বের চাঁদ নিয়ে ইসলামিক উক্তি (Chad niye islamic ukti), এবং রাতের আকাশে চাঁদ ক্যাপশন (Caption Moon Islamic) গুরু আশা করি আপনার মনোপ্রতো হয়েছে। ক্যাপশনযুক্ত পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ার টাইমলাইনে শেয়ার করতে পারেন। জাযাকাল্লাহ।।

Samim Ahmed

Hey! I'm Samim Ahmed (Admin of ShikhiBD). I love to write and read on the topic of current affairs. Since my childhood; I have been an expert in writing feature posts for various magazines.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *